"https://smartbangla1.blogspot.com/m=1" /> ভারতে AI সুপার কম্পিউটার, ক্লাউড তৈরি করতে টাটা গ্রুপের সাথে NVIDIA অংশীদার

ভারতে AI সুপার কম্পিউটার, ক্লাউড তৈরি করতে টাটা গ্রুপের সাথে NVIDIA অংশীদার

 মার্কিন চিপ নির্মাতা NVIDIA এবং ভারতীয় সমষ্টি টাটা গ্রুপ ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) গ্রহণকে ত্বরান্বিত করার জন্য একটি বড় অংশীদারিত্ব ঘোষণা করেছে। ঘোষণাটি অনুসরণ করে, মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সাথে মার্কিন চিপ ডিজাইনারের সহযোগিতায় ভারতের নিজস্ব ফাউন্ডেশন বৃহৎ ভাষার মডেল তৈরি করা হয়েছে যা বিভিন্ন ভাষায় প্রশিক্ষিত এবং দেশের জন্য জেনারেটিভ এআই অ্যাপ্লিকেশনের জন্য তৈরি।

অংশীদারিত্বটি দুটি কোম্পানিকে একটি AI সুপার কম্পিউটারের উন্নয়ন, একটি AI ক্লাউড তৈরি করা এবং ভারতের AI কর্মশক্তির উন্নতি সহ বেশ কয়েকটি উদ্যোগে সহযোগিতা করতে দেখবে।

Tata এবং Nvidia দ্বারা যৌথভাবে বিকশিত AI সুপারকম্পিউটারটি পরবর্তী প্রজন্মের NVIDIA GH200 Grace Hopper Superchip দ্বারা চালিত হবে, যা জেনারেটিভ AI কাজের চাপের জন্য সর্বোত্তম-শ্রেণীর কর্মক্ষমতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে।

Tata Communications এবং NVIDIA ভারতে একটি AI ক্লাউডও তৈরি করবে যা কম্পিউটিংয়ের পরবর্তী প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ পরিকাঠামো প্রদান করবে। Tata Communications-এর গ্লোবাল নেটওয়ার্ককে AI ক্লাউডের সাথে একত্রিত করা হবে যাতে এন্টারপ্রাইজগুলিকে উচ্চ গতিতে ডেটা স্থানান্তর করতে সক্ষম করে, যা AI ক্লাউডকে সমস্ত আকারের ব্যবসার জন্য অ্যাক্সেসযোগ্য করে তোলে।

অন্যদিকে, Tata Consultancy Services (TCS) জেনারেটিভ AI অ্যাপ্লিকেশন তৈরি ও প্রক্রিয়া করার জন্য AI পরিকাঠামো এবং ক্ষমতা ব্যবহার করবে। ক্লাউড এআই অ্যাপ্লিকেশন স্থাপন এবং পরিচালনা করার জন্য উদ্যোগগুলির জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করবে এবং এটি NVIDIA এর এআই অবকাঠামো দ্বারা চালিত হবে।

NVIDIA দেশের AI কর্মশক্তিকে উন্নত করতে TCS-এর সাথেও কাজ করবে। TCS তার 60000 কর্মীকে NVIDIA-এর AI প্রযুক্তিতে প্রশিক্ষণ দেবে এবং এটি গ্রাহকদের জন্য AI-চালিত সমাধানও তৈরি করবে।

NVIDIA এবং টাটা গ্রুপের মধ্যে অংশীদারিত্ব ভারতে AI ইকোসিস্টেমের জন্য একটি বড় উত্সাহ। দেশে প্রতিভা এবং AI সমাধানের জন্য একটি ক্রমবর্ধমান চাহিদা রয়েছে এবং এই অংশীদারিত্ব সেই চাহিদা মেটাতে সাহায্য করবে।

সম্পর্কিত:

 Samsung Galaxy A34 5G পান মাত্র  25,999টাকায়  এখানে কিভাবে পাবেন দেখুন 

4 অক্টোবর  ইভেন্টে Google Pixel Buds Pro দুটি নতুন বার্ডস লঞ্চ করছে ভিন্ন রঙের 

Paytm গ্রাহকদের  জন্য এবার কার্ড পেমেন্ট সহজ করতে "কার্ড সাউন্ডবক্স" চালু করেছে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ