"https://smartbangla1.blogspot.com/m=1" /> চন্দ্রযান-৩ অবতরণ লাইভ আপডেট: অবতরণের আগে ‘মসৃণ নৌযান’, ইসরো বলেছে

চন্দ্রযান-৩ অবতরণ লাইভ আপডেট: অবতরণের আগে ‘মসৃণ নৌযান’, ইসরো বলেছে

চন্দ্রযান-৩ অবতরণ লাইভ আপডেট: ইসরো স্বয়ংক্রিয় অবতরণ ক্রম শুরু করতে প্রস্তুত

চন্দ্রযান-৩ লাইভ আপডেট: ইসরো মিশন চন্দ্রের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম হিসাবে ইতিহাস তৈরি করতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে, চন্দ্রের নরম অবতরণে ভারত তৃতীয় দেশ হতে পারে।Written by jibonesh mondal  Updated: August 23, 2023 15:04 IST

চন্দ্রযান-3 চাঁদে অবতরণ লাইভ আপডেট: শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে শুরু করে 40 দিনের যাত্রার পর, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) চন্দ্রযান-3 মিশন এখন অবতরণের প্রস্তুতি নিচ্ছে। সবকিছু ঠিক থাকলে, বিক্রম ল্যান্ডারটি 23 আগস্ট IST সন্ধ্যা 6.04 PM এ একটি নরম চন্দ্র অবতরণ করবে। আপনি নীচে অবতরণের একটি লাইভ স্ট্রিম দেখতে পারেন। এটি শুরু হবে ভারতীয় সময় 5.27 PM এ।

উৎক্ষেপণের আগে, ISRO বলেছে যে এটি মিশনের স্বয়ংক্রিয় অবতরণ ক্রম শুরু করতে প্রস্তুত। মহাকাশ সংস্থা এটি 5.44 PM IST এ করার পরিকল্পনা করেছে। এই বিন্দু থেকে, বিক্রম ল্যান্ডারটি তার অন-বোর্ড কম্পিউটার এবং যুক্তি ব্যবহার করে চাঁদে সফট-ল্যান্ডিং করার চেষ্টা করবে।

চন্দ্রযান-3 মিশন হল 2019 সালের চন্দ্রযান-2 মিশনের ফলো-আপ, যখন বিক্রম ল্যান্ডারটি চন্দ্র পৃষ্ঠে বিধ্বস্ত হয়েছিল। মিশনের প্রাথমিক উদ্দেশ্য হল সহজ- চাঁদে সফট-ল্যান্ডিং সম্পূর্ণ করার জন্য মহাকাশ সংস্থার সক্ষমতা প্রদর্শন করা।

মিশন সফল হলে, ভারত চাঁদে নরম জমিতে পরিচালিত দেশগুলির একটি ছোট এবং একচেটিয়া ক্লাবে যোগ দেবে। এখন পর্যন্ত, ক্লাবের তিনটি সদস্য রয়েছে - মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন এবং চীন। রাশিয়া 1976 সাল থেকে (যখন এটি সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল) লুনা-25 মিশন দিয়ে চাঁদে অবতরণের প্রথম চেষ্টা করেছিল।

লুনা-25 চন্দ্রযান-2-এর মতো একই ভাগ্যের মুখোমুখি হয়েছিল রাশিয়ান স্পেস এজেন্সি রবিবার ঘোষণা করেছিল যে এটি চন্দ্রপৃষ্ঠে বিধ্বস্ত হয়েছে। মজার বিষয় হল, লুনা-25 চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার প্রথম মিশন হওয়ার লক্ষ্য ছিল - চন্দ্রযান-2 এবং চন্দ্রযান-3 উভয়ের লক্ষ্য। রেসে এখন শুধু ভারতের ঘোড়া আছে।

ভারত কি পৃথিবীর প্রথম দেশ হতে পারে যেটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে একটি প্রোব অবতরণ করে?

ISRO বলেছে যে এটি স্বয়ংক্রিয় অবতরণ ক্রম শুরু করার জন্য প্রস্তুত ISRO X-এ একটি পোস্টে বলেছে, যা পূর্বে টুইটার ছিল, যে চন্দ্রযান-3-এর স্বয়ংক্রিয় ল্যান্ডিং সিকোয়েন্স (ALS) শুরু করার জন্য প্রস্তুত যখন ল্যান্ডার মডিউলটি আজ 5.44 PM IST এ নির্ধারিত স্থানে পৌঁছাবে।

চন্দ্রযান-৩-এ মূল আপগ্রেড

ISRO প্রধান এস সোমানাথ বলেছেন যে মিশনে আপগ্রেডগুলি "ব্যর্থতা-ভিত্তিক" যার মানে বিজ্ঞানীরা চন্দ্রযান-2 মিশনের উত্তরসূরিকে উন্নত করতে কী ভুল হয়েছে তা দেখেছেন। এখানে আপগ্রেড কিছু আছে.

শক্তিশালী পা: নতুন বিক্রম ল্যান্ডারের পা শক্তিশালী করা হয়েছে যাতে এটি 10.8 কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে নিরাপদে অবতরণ করতে পারে। অবশ্যই, চন্দ্রযান-২-এর মতো পরিস্থিতি তৈরি হলে এটি সত্যিই কার্যকর নাও হতে পারে, যখন বিধ্বস্ত হওয়ার সময় ল্যান্ডারটি ঘণ্টায় প্রায় 580 কিলোমিটার বেগে যাচ্ছিল।

বৃহত্তর জ্বালানী ট্যাঙ্ক: চন্দ্রযান-৩ মিশন তার পূর্বসূরির চেয়ে বেশি জ্বালানি বহন করে তা নিশ্চিত করার জন্য যে এটি প্রয়োজনে শেষ মুহূর্তের পরিবর্তন করতে পারে।

আরও সৌর প্যানেল: নতুন বিক্রম ল্যান্ডারের চারটি মুখেই সৌর প্যানেল রয়েছে, যা তার পূর্বসূরির সাথে দেখা যায়।

অতিরিক্ত যন্ত্র এবং উন্নত সফ্টওয়্যার: আরও গুরুত্বপূর্ণ, চন্দ্রযান-3 মিশনে সফট-ল্যান্ডিং প্রচেষ্টাকে সহায়তা করার জন্য এর সফ্টওয়্যারটিতে অতিরিক্ত যন্ত্র এবং উন্নতি রয়েছে। এর মধ্যে রয়েছে লেজার ডপলার ভেলোসিমিটার, যা ল্যান্ডারের গতি গণনা করতে চন্দ্র পৃষ্ঠে লেজার বিমগুলিকে আগুন দেবে। আপডেট হওয়া সফ্টওয়্যারটিতে একাধিক অপ্রয়োজনীয়তা রয়েছে যা এটি বিভিন্ন পরিস্থিতিতে মোকাবেলা করতে সহায়তা করবে।

চন্দ্রযান-৩-এ মূল আপগ্রেড

ISRO-এর প্রধান এস এস মামানাথ বলেছেন যে মিসনে আপগ্রেডেডগুলি "ব্যয়ার্থী-যুক্তি" যার মধ্যে সোরা চন্দ্রযান-2 মিসের উত্তরসূরিকে উন্নত করতে ভুল হয়েছে তা বিতর্ক করেছেন। এখানে আপগ্রেড কিছু আছে.

প্ল্যান পা: নতুন বিক্রম ল্যান্ডরে পার করা হয়েছে যাতে এটি 10.8 প্রতি অনুরোধ প্রতি ঘণ্টায় গতিতে বুঝতে অবরণ করতে পারে। অবশ্যই, চন্দ্রযান-২-এর মতো পরিস্থিতি হলে এটি কার্যকর নাও হতে পারে, যখন বিভাস্তের সময় ল্যান্ডারটি ঘণ্টায় প্রায় 580 প্রশ্ন উঠতে হবে।

বৃহত্তর বিদ্যুৎ তার শক্তি ট্যাঙ্ক: চন্দ্রযান-৩ মিশন পূর্বসূরির চেয়ে বেশি পরিমাণে তা নিশ্চিত করার জন্য এটি প্রয়োজনে শেষ একটি পরিবর্তন করতে পারে।

আরও সৌর প্যানেল: নতুন ল্যান্ডের হারটি বি সৌর প্যানেল রয়েছে, যা তার পূর্বের সাথে দেখা যায়।

অতিরিক্ত যন্ত্র এবং উন্নত সফ্টওয়্যার: আরও গুরুত্বপূর্ণ, চন্দ্রযান-3 মিনে সফট-ল্যান্ডিং প্রচেষ্টাকে সহায়তা করার জন্য এর সফ্টওয়্যার অতিরিক্ত এবং উন্নত রয়েছে। এর মধ্যে রয়েছে লেজার ড্যাপলার ভেলোসিমিটার, যা ল্যান্ডরে গণনা করতে চন্দ্রে উড্ডয় লেজার বিমগুলি আগুনকে গতিতে। আপডেট বিভিন্ন সফ্টওয়্যার তথ্য অপ্রয়োজনীয়তা রয়েছে যা এটি সম্ভাব্য মোকাবেলা করতে সহায়তা করবে।


চন্দ্রায়ণ-৩-এ মুল আপাগ্রেড়

ইসরো প্রধান দেষা সোমানাথ বলচেনা ইয়ে মিশনে আপাগ্রেদগুলি "ব্যর্থতা-ভিত্তিকা" ইয়ারা মানে বিজ্ঞানীরা চন্দ্রায়না-২ মিশনেরা উত্তরসুরিকে অন্নত হায়নাখেরে। Ēkhānē āpagrēḍa kichu āchē.

শক্তিশালি পা: নতুনা বিক্রম লিয়ানডারে পা শক্তিশালি কারা হায়েছে ইয়াতে এটী 10.8 কিলোমিতারা প্রতি ঘাঁটা গতিতে নিরাপদ কাতর। আবশ্যা'ই, ক্যান্দ্রায়ানা-২-এরা মাতো পরিস্থিতি তাইরি হালে এতি সত্যি'ই কাজারা না'ও হাতে পারে, যখানা বিদ্ধবস্ত হা'ōẏāra samaẏa lyānḍāṏṭaṭaṭaṭi samaẏa kilōmiṭāra bēgē yācchila.

বৃহত্তরা জ্বালানী থায়ঙ্ক: চন্দ্রায়ণ-৩ মিশন তারা পুর্বসুরিরা চেয়ে বেশি জ্বালানি বাহানা করে তা নিশ্চিত করা জান'য়া মুর্তাজনে ঈশতি কাঁথার প্রথা pārē

আরা'ও সৌর পায়েলা: নতুনা বিক্রম লিয়ানডারেরা চরাটী মুখে'ই সৌর পায়েলা রয়েচে, ইয়া তার পুর্বসুরির সাথে দেখা ইয়াদা।

আতিরিক্ত যন্ত্র ēbaṁ unnata saphṭa'ōẏyāra: Āra'ō গুরুতবাপুরা, candrayāna-3 mishanē saphaṭa-lyānḍiṁ pracēṣṭākā sahāraat'akarŭākāṭaẏa yāraṭitē atirikta যন্ত্র ēbaṁ unnati raẏēchē. এরা মধ্যে রয়েছে লেজারা ডাপালার ভেলোসিমিটারা, ইয়া লিয়ানডারেরা গতি গনানা করাতে চন্দ্র প্র̥ṣṭথে লেজারা বিমগুলিকে আগুনাবেন। 

"15 মিনিটের সন্ত্রাস" যা চন্দ্রযান-3 মিশনের অবতরণের আগে শেষ মুহুর্তগুলি তৈরি করে চারটি পর্যায় নিয়ে গঠিত:

রুক্ষ ব্রেকিং ফেজ: এই পর্যায়ে, নরম অবতরণের জন্য ল্যান্ডারের অনুভূমিক বেগ ঘন্টায় প্রায় 6,000 কিলোমিটার থেকে শূন্যের কাছাকাছি হওয়া উচিত।

অ্যাটিটিউড হোল্ডিং ফেজ: চন্দ্র পৃষ্ঠ থেকে প্রায় 7.43 কিলোমিটার উচ্চতায়, ল্যান্ডারটি 3.48 কিলোমিটার দূরত্ব কভার করার সময় একটি অনুভূমিক থেকে একটি উল্লম্ব অবস্থানে কাত হবে।

ফাইন ব্রেকিং ফেজ: এটি প্রায় 175 সেকেন্ড স্থায়ী হবে, এই সময়ে, ল্যান্ডারটি প্রায় 1 কিলোমিটার উচ্চতা কমিয়ে ল্যান্ডিং সাইটে প্রায় 28.52 কিলোমিটার অনুভূমিকভাবে ভ্রমণ করবে। চন্দ্রযান-২ অ্যাটিটিউড হোল্ড এবং ফাইন ব্রেকিং পর্যায়গুলির মধ্যে নিয়ন্ত্রণ হারিয়েছে।টার্মিনাল ডিসেন্ট: এটি চূড়ান্ত পর্যায় যখন সম্পূর্ণ উল্লম্ব ল্যান্ডারটি চাঁদের পৃষ্ঠে নেমে আসা উচিত।


11:47 (IST)23 আগস্ট 2023

চন্দ্রযান-২কে সফট ল্যান্ডিং থেকে কী বাধা দিল?

2019 সালে চন্দ্রযান-2 মিশনের সময়, বিক্রম ল্যান্ডারটি চন্দ্র পৃষ্ঠের প্রায় 7.2 কিলোমিটার উপরে নিয়ন্ত্রণ হারিয়েছিল। মিশনের যোগাযোগ ব্যবস্থা ভূপৃষ্ঠ থেকে প্রায় 400 মিটার উপরে থাকাকালীন নিয়ন্ত্রণ হারানোর তথ্য রিলে করে। অবশেষে, ল্যান্ডারটি বিধ্বস্ত হওয়ার সময় প্রতি ঘন্টায় প্রায় 580 কিলোমিটার গতিতে গতি কমাতে সক্ষম হয়েছিল।

11:21 (IST)23 আগস্ট 2023

"15 মিনিটের সন্ত্রাসে" কী আশা করা যায়

চন্দ্রযান-3 মিশন এখন পর্যন্ত যা কিছু করেছে, চন্দ্রযান-2 মিশন ইতিমধ্যেই 2019 সালে করেছে৷ কিন্তু এখন, মিশনের বিক্রম ল্যান্ডার চাঁদে একটি নরম অবতরণ করার চেষ্টা করায় সবকিছু শেষ 15 মিনিটের উপর নির্ভর করে৷

ইন্ডিয়ান এক্সপ্রেস রিপোর্ট করে যে এই পর্বে গুরুত্বপূর্ণ কৌশলটি ল্যান্ডারটিকে একটি উচ্চ-গতির অনুভূমিক অবস্থান থেকে উল্লম্ব অবস্থানে স্থানান্তরিত করবে। চন্দ্রযান-২-এর সময় ISRO-এর চেয়ারপার্সন কে. সিভান এই পর্যায়টিকে সেই সময়ে "15 মিনিটের সন্ত্রাস" হিসাবে সৃজনশীলভাবে বর্ণনা করেছিলেন।

চন্দ্রযান-২ এর সময়, বিক্রম অনুভূমিক অবস্থান থেকে উল্লম্ব অবস্থানে যেতে ব্যর্থ হয় এবং চাঁদের পৃষ্ঠে বিধ্বস্ত হয় যখন এটি পৃষ্ঠ থেকে প্রায় 7.42 কিলোমিটার উপরে "সূক্ষ্ম-ব্রেকিং" পর্যায়ে প্রবেশ করে।

অবতরণ পদ্ধতির আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হল এটির অনুভূমিক গতিবেগ প্রতি ঘন্টায় প্রায় 6,000 কিলোমিটার থেকে হ্রাস করা হবে যখন এটি ভূপৃষ্ঠ থেকে প্রায় 30 কিলোমিটার উচ্চতায় থাকে যখন এটি অবতরণ করে তখন শূন্যের পাশে থাকে।

11:06 (IST)23 আগস্ট 2023

পুরো যাত্রা

এখানে একটি ইনফোগ্রাফিক রয়েছে যা চন্দ্রযান-3 মিশনের দ্বারা এখন পর্যন্ত গৃহীত যাত্রাকে চিত্রিত করে এবং সেই সাথে আমরা কী আশা করতে পারি যখন ল্যান্ডারটি চাঁদে নরম ল্যান্ড করার প্রস্তুতি নিচ্ছে।




10:04 (IST)23 আগস্ট 2023

চাঁদে নরম অবতরণ এত কঠিন কেন?

সোভিয়েত ইউনিয়নের লুনা 9 মিশন চাঁদে প্রথম নরম অবতরণ হিসাবে ইতিহাস তৈরি করার প্রায় ষাট বছর পরে, একটি চন্দ্র অবতরণ অনেক দেশের জন্য অধরা রয়ে গেছে। রাশিয়ার লুনা -25 মিশন এই সপ্তাহের শুরুতে ব্যর্থ হয়েছিল, একই বছরে জাপানি হাকুটো মিশন ক্র্যাশ-ল্যান্ড করেছিল। 2019 সালে, চন্দ্রযান -2 এর বিধ্বস্ত হওয়ার আগে ইস্রায়েলের বেরেশিট একই পরিণতির মুখোমুখি হয়েছিল।

কিন্তু এত কঠিন কেন?

শুরুতে, চাঁদের একটি অত্যন্ত পাতলা বায়ুমণ্ডল রয়েছে। এর মানে হল যে মহাকাশযান একটি অবতরণের আগে যথেষ্ট ধীর হওয়ার জন্য বায়ুমণ্ডলীয় ঘর্ষণের উপর নির্ভর করতে পারে না। এর অর্থ হল নিরাপদ অবতরণ করতে তাদের প্রপালশন সিস্টেমের উপর অনেক বেশি নির্ভর করতে হবে। এছাড়াও, চাঁদে কোন জিপিএস নেই, পৃথিবীতে এখানে ভিন্ন। এর মানে হল যে অনবোর্ড কম্পিউটারগুলিকে স্যাটেলাইটের বিশাল নেটওয়ার্কের নির্দেশনা ছাড়াই নিরাপদ স্থানে অবতরণ করার জন্য দ্রুত গণনা এবং কৌশল করতে হবে।

এআই, কম্পিউটার লজিক শেষ 15 মিনিটের জন্য শোটি চালাবে

ISTRAC-তে চন্দ্রযান=3-এর মিশন কন্ট্রোলাররা যখন চন্দ্রপৃষ্ঠে মিশনের অবতরণ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে, তারা শেষ 15 মিনিটের গুরুত্বপূর্ণ সময়ে হ্যান্ড-অফ ভূমিকা পালন করবে। এর চূড়ান্ত অবতরণের সময়, বিক্রম ল্যান্ডারটি তার কম্পিউটারে ইতিমধ্যে বেক করা যুক্তি দ্বারা নিয়ন্ত্রিত হবে, যা সফল নরম অবতরণের জন্য সামঞ্জস্য করতে বিভিন্ন সেন্সর থেকে ইনপুটগুলির সুবিধা গ্রহণ করবে।

"যদি সমস্ত সেন্সর ব্যর্থ হয়, যদি সবকিছু ব্যর্থ হয় তবে এটি এখনও অবতরণ করবে তবে প্রপালশন সিস্টেমটি ভালভাবে কাজ করে। এভাবেই ডিজাইন করা হয়েছে। দুটি ইঞ্জিন কাজ না করলেও এবারও ল্যান্ডার অবতরণ করতে পারবে। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি একাধিক ব্যর্থতা পরিচালনা করতে সক্ষম হওয়া উচিত। যদি অ্যালগরিদমগুলি ভালভাবে কাজ করে তবে আমাদের উল্লম্ব অবতরণ করতে সক্ষম হওয়া উচিত, ”মিশনের অবতরণ নির্দেশিকা ব্যবস্থার কথা উল্লেখ করে এই মাসের শুরুতে ISRO চেয়ারপার্সন এস সোমানাথ বলেছিলেন।




08:56 (IST)23 আগস্ট 2023

চন্দ্রযান-৩ চন্দ্রযান-২ এর সাথে যোগাযোগ স্থাপন করেছে

চন্দ্রযান-৩ ল্যান্ডার মডিউল চন্দ্রযান-২ মিশনের অরবিটারের সাথে যোগাযোগ স্থাপন করেছে, যা পৃথিবীর সর্বশেষ মিশন এবং ইসরো টেমাগুলির মধ্যে একটি তথ্য রিলে হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

"'স্বাগত, বন্ধু!' Ch-2 অরবিটার আনুষ্ঠানিকভাবে Ch-3 LM [ল্যান্ডার মডিউল] কে স্বাগত জানিয়েছে। দুজনের মধ্যে দ্বিমুখী যোগাযোগ স্থাপিত হয়। MOX [মিশন অপারেশন কমপ্লেক্স]-এর কাছে এখন এলএম-এ পৌঁছানোর জন্য আরও রুট রয়েছে,” এক্স-এর একটি পোস্টে মহাকাশ সংস্থা বলেছে, যা পূর্বে টুইটার ছিল।

08:39 (IST)23 আগস্ট 2023

চন্দ্রযান-৩ এবং চন্দ্রযান-২-এর মধ্যে পার্থক্য কী?

চন্দ্রযান-3 মিশনের উদ্দেশ্যগুলি মূলত এর অসফল পূর্বসূরী-চন্দ্রযান-2-এর মতোই থাকে। ISRO-এর চেয়ারপার্সন এস সোমানাথ জুলাইয়ে বলেছিলেন যে মিশনে পরিবর্তনগুলি "ব্যর্থতার উপর ভিত্তি করে"। "চন্দ্রযান-২-এ সাফল্য-ভিত্তিক নকশার পরিবর্তে, আমরা চন্দ্রযান-৩-এ ব্যর্থ-ভিত্তিক নকশা করছি - আমরা কী ভুল হতে পারে এবং কীভাবে এটি মোকাবেলা করা যায় তা দেখছি," তিনি বলেছিলেন।

চন্দ্রযান-২ এর সময়, নৌযানটি অবতরণ করা পর্যন্ত সবকিছু ঠিকঠাক ছিল। নরম অবতরণের পরিবর্তে, বিক্রম চন্দ্র পৃষ্ঠে বিধ্বস্ত হয়। সোমানাথ বলেছিলেন যে মূল সমস্যাটি ছিল যে ল্যান্ডারের ইঞ্জিনগুলি প্রত্যাশার চেয়ে কিছুটা বেশি থ্রাস্ট তৈরি করেছিল। এর সাথে জমে থাকা অন্যান্য ত্রুটিগুলি দুর্ভাগ্যজনক ক্র্যাশের দিকে পরিচালিত করে৷

চন্দ্রযান-৩ এর জন্য অবতরণ এলাকা বাড়ানো হয়েছে। পূর্ববর্তী মিশনের জন্য নির্ধারিত 500 মিটার বাই 500 মিটার প্যাচের পরিবর্তে, চন্দ্রযান-3-এর সফ্টওয়্যারটি চার-বাই চার-কিলোমিটার এলাকায় যে কোনও জায়গায় অবতরণ করার নির্দেশ দেয়। এছাড়াও, ল্যান্ডারে আরও জ্বালানি সরবরাহ করা হয়েছে যাতে প্রয়োজনে এটি একটি বিকল্প স্থানে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে।

এটি ছাড়াও মিশন প্যারামিটার এবং সফ্টওয়্যারের অন্যান্য পরিবর্তন, ল্যান্ডারের কাঠামোতে কিছু শারীরিক পরিবর্তন করা হয়েছে। ল্যান্ডারের সেন্ট্রাল থ্রাস্টার সরিয়ে দেওয়া হয়েছে যার মানে এখন পাঁচটির পরিবর্তে চারটি থ্রাস্টার রয়েছে। এছাড়াও, এর পাগুলিকে আরও শক্ত করা হয়েছে যাতে এটি উচ্চ বেগে অবতরণ সহ্য করতে পারে। মহাকাশ সংস্থা ল্যান্ডারের শরীরে আরও সোলার প্যানেল যুক্ত করেছে।


08:12 (IST)23 আগস্ট 2023

"রাজনীতিবিদদের পেশীবহুল জাতীয়তাবাদ সম্পর্কে চন্দ্রযান-3 অবতরণ করা উচিত নয়": মতামত

"এটি 2014 সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে "মহাকাশ জয় করার" পেশীবহুল ঘোষণার জন্য একটি মুহূর্ত নয় এবং "গান্ধীদের জঘন্য রাজবংশীয় শাসন" ইতিহাসের ডাস্টবিনে ফেলে দেওয়া হয়েছিল। একটি রাজনৈতিক দলের ঐতিহাসিক ভোটে জয় বা পরাজয় হল মহাবিশ্বের বিশালতায় মাইক্রো-ব্লিপস, যার বাইরের প্রান্তটি 100 বিলিয়ন আলোকবর্ষ দূরে," ইন্ডিয়ান এক্সপ্রেসের জন্য একটি মতামতের অংশে সিনিয়র সাংবাদিক নলিনী সিং লিখেছেন।

ল্যান্ডার-কাম-রোভারের দুর্দান্ত পারফরম্যান্সের জন্য আমরা গত কয়েক দশকে অগণিত ভারতীয় বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের অদম্য প্রচেষ্টার জন্য ঋণী হব, আমাদের গ্রহ ছাড়া অন্য দৃশ্যগুলি উন্মুক্ত করে পৃথিবীতে সংবেদনশীল জীবন রক্ষা এবং উন্নত করতে। (পিটিআই)

08:00 (IST)23 আগস্ট 2023

কীভাবে অবতরণ করবে চন্দ্রযান-৩?

চন্দ্রযান-3-এর ল্যান্ডারটি বর্তমানে এটি যে প্রি-ল্যান্ডিং কক্ষপথে রয়েছে সেখান থেকে 17 মিনিট দীর্ঘ অবতরণের পরে আজ 6.04 PM IST চন্দ্রপৃষ্ঠে স্পর্শ করতে প্রস্তুত। মহাকাশ সংস্থার টেলিমেট্রি ট্র্যাকিং অ্যান্ড কমান্ড সেন্টার (ISTRAC) বেঙ্গালুরুতে 5.47 PM এ একটি কমান্ড পাঠাবে যা মহাকাশযানটিকে তার অবতরণ শুরু করার সংকেত দেবে।

সেই সময়ে, এটি ঘন্টায় প্রায় 6,000 কিলোমিটার বেগে ভ্রমণ করবে এবং এটি অবতরণ করার আগে এটিকে শূন্যের কাছাকাছি একটি আপেক্ষিক গতিতে ধীর করতে হবে। ল্যান্ডারটি 10 কিলোমিটার প্রতি ঘন্টার গতিতে নিরাপদে অবতরণ করার জন্য ডিজাইন করা হয়েছে।

চূড়ান্ত অবতরণের সময়, চন্দ্রযান-3 মহাকাশযানটি পৃথিবীতে থাকা মিশন কন্ট্রোলারদের কাছ থেকে খুব কমই কোনো ইনপুট সহ বোর্ডে থাকা সিস্টেমগুলি দ্বারা স্বায়ত্তশাসিতভাবে নিয়ন্ত্রিত হবে। মহাকাশযানটিকে তার সেন্সর থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে ফ্লাইতে তার অবতরণের পথে সামঞ্জস্য করতে হবে এবং পরিবর্তন করতে হবে, ISRO টিমের জন্য 17 মিনিটের স্নায়ু বিপর্যয় সৃষ্টি করবে যা পৃথিবীতে এখানে থেকে পর্যবেক্ষণ করছে।

ক্রেডিট: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

07:48 (IST)23 আগস্ট 2023

কেন লুনা-25 বিধ্বস্ত হয়েছিল?

চন্দ্রযান-3 উড্ডয়নের প্রায় এক মাস পরে, রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমস দেশের সুদূর পূর্বের ভোস্টোচনি কসমোড্রোম থেকে লুনা-25 মিশন চালু করেছে। মিশনটি ভারতের চন্দ্রযান-3-এর সাথে প্রতিযোগিতা করে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম হয়ে উঠেছিল যতক্ষণ না এটি কয়েকদিন আগে চাঁদের পৃষ্ঠে বিধ্বস্ত হয়েছিল।

"দুর্ভাগ্যবশত, ইঞ্জিন শাটডাউন সাধারণত ঘটেনি, সিকোয়েন্স ডায়াগ্রাম অনুসারে, তবে একটি সময় কাটঅফ অনুযায়ী, এবং পরিকল্পিত 84 সেকেন্ডের পরিবর্তে, এটি 127 সেকেন্ডের জন্য কাজ করেছিল। এটিই ছিল যন্ত্রপাতির দুর্ঘটনার প্রধান কারণ, "রসকসমসের প্রধান ইউরি বোরিসভ টিভি চ্যানেল রসিয়া 24-এ বলেছেন, আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়েছে।

রোসকসমস রবিবার এক বিবৃতিতে বলেছে যে মহাকাশযানের গতির প্রকৃত পরিবর্তন গণনা করা মান থেকে বিচ্যুত হয়েছে কারণ এটি নিজেকে একটি প্রাক-অবতরণ কক্ষপথে নামিয়ে দিচ্ছে। এর সিস্টেমগুলি আপাতদৃষ্টিতে এটি পরিচালনা করতে পারেনি, যা ক্র্যাশের দিকে পরিচালিত করে।

07:35 (IST)23 আগস্ট 2023

ইসরো কেন দক্ষিণ মেরুতে লক্ষ্য করছে?

পূর্বে চাঁদে অবতরণ করা সমস্ত মহাকাশযান নিরক্ষীয় অঞ্চলে অবতরণ করেছে, হয় কয়েক ডিগ্রি অক্ষাংশ উত্তরে বা চন্দ্র বিষুবরেখার কয়েক ডিগ্রি দক্ষিণে। NASA-এর সার্ভেয়ার 7 হল সেই মিশন যা ইতিহাসে নিরক্ষরেখা থেকে সবচেয়ে দূরে চলে গিয়েছিল, নিরক্ষরেখার 50 ডিগ্রি দক্ষিণে অবতরণ করেছিল।

কারণ ছাড়াই নয় যে এতগুলি মিশন নিরক্ষরেখার কাছে অবতরণ করে। সেখানকার ভূখণ্ড এবং তাপমাত্রা আরও স্বাগত জানায়, যা যন্ত্রগুলির দীর্ঘ এবং টেকসই ক্রিয়াকলাপকে সহজ করে তোলে। এছাড়াও, পৃষ্ঠ সম্পর্ক আছে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ